Sunday, July 18, 2021

ফরিদপুরে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা

পাবনার ফরিদপুরে বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খানকে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়েছে। গত বৃহস্পতিবার (১৫ জুলাই) উপজেলার বিএল বাড়ি ইউনিয়নের জন্তিহার গ্রামে সামাজিক কবরস্থানে তাকে দাফন করা হয়। গোলাম মোস্তফা খান ওই গ্রামের মৃত আফজাল হোসেন খানের ছেলে। 


জানা যায়, গোলাম মোস্তফা খান ফরিদপুর উপজেলার জন্তিহার গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫১ সালের ৩১ অক্টোবর জন্মগ্রহণ করেন। পারিবারিকভাবে তিনি শিক্ষা গ্রহণের পাশাপাশি এলাকায় বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে যুবক বয়সে জড়িয়ে পড়েন। এরপর মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি পার্শ্ববর্তী ভারতে গিয়ে প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি ৭ নম্বর সেক্টরে কমান্ডার নুরুজ্জামানের অধীনে যুদ্ধ করেছেন। স্বাধীনতা যুদ্ধের পরেও তিনি আওয়ামী লীগের রাজনীতি ও সামাজিক কর্মকাণ্ডে জড়িত ছিলেন।


গোলাম মোস্তফা খানের বড় ভাই ভাঙ্গুড়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি জাকির হোসেন ছবি বলেন, বঙ্গবন্ধুর ৭ ই মার্চের ঐতিহাসিক ভাষণের উজ্জীবিত হয়ে বড় ভাই গোলাম মোস্তফা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তিনি এলাকায় সামাজিক কর্মকাণ্ডের কারণে মানুষের কাছে অত্যন্ত গ্রহণযোগ্য ব্যক্তি ছিলেন।


শেয়ার করুন