Sunday, February 7, 2021

ভাঙ্গুড়ায় প্রথম টিকা গ্রহন স্বাস্থ্যকর্মীর

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি

পাবনার ভাঙ্গুড়ায় করোনা টিকা প্রদানের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। রবিবার সকাল ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন স্বাস্থ্যকর্মীকে টিকা প্রদানের মাধ্যমে স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মকবুল হোসেন টিকাদান কর্মসূচির উদ্বোধন করেছেন। এর আগে গত বৃহস্পতিবার হাজার ১৪০টি টিকা ভাঙ্গুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পৌঁছায়। টিকা নিতে ভাঙ্গুড়ায় মোট ১৫১ জন নিবন্ধন করেছেন। বিষয়টি উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার হালিমা খানম নিশ্চিত করেছেন।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, করোনা টিকা প্রদানের জন্য গত ২৭ জানুয়ারি থেকে উপজেলা পরিষদের আইসিটি বিভাগের মাধ্যমে নিবন্ধন কার্যক্রম শুরু করে উপজেলা স্বাস্থ্য প্রশাসন। এরপর শনিবার সকাল থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনটি বুথে টিকা প্রদানের জন্য সম্মুখসারির করোনা যোদ্ধাদের নিবন্ধন শুরু করে। তবে টিকা প্রাপ্তিতে অগ্রাধিকার তালিকায় অন্তর্ভুক্ত ১৫১ জন নারী পুরুষ শনিবার বিকাল পর্যন্ত নিবন্ধন করেছেন। আজ (রবিবার) থেকে টিকা প্রদান করতে স্বাস্থ্য কমপ্লেক্স ভবনে আলাদা আলাদা তিনটি কক্ষ প্রস্তুত করা হয়েছে। তিনজন চিকিৎসকের তত্ত্বাবধায়নে স্বাস্থ্যকর্মীদের তিনটি টিম টিকাদান কার্যক্রম পরিচালনা করবে। এরই মধ্যে টিকা প্রদানের সঙ্গে জড়িত সংশ্লিষ্ট চিকিৎসক স্বাস্থ্যকর্মীরা পাবনা সিভিল সার্জন অফিসে প্রয়োজনীয় প্রশিক্ষণ নিয়েছেন। এছাড়া টিকা গ্রহণকারী ব্যক্তিদের কিছুক্ষণ ফলোআপে রাখতে অতিরিক্ত বেড প্রস্তুত রাখা হয়েছে। যাতে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে তাৎক্ষণিক চিকিৎসা দেয়া যায়।

এদিকে টিকা গ্রহণে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান ভাঙ্গুড়া থানার ওসি (তদন্ত) নাজমুল হক সহ কয়েকজন সরকারি কর্মকর্তা নিবন্ধন করেছেন। কিন্তু উপজেলা নির্বাহী কর্মকর্তার পাবনায় সমন্বয় সভা থাকার কারণে উদ্বোধনের দিন টিকা নিতে পারছেন না।

উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার হালিমা খানম বলেন, সরকারি নির্দেশনা মোতাবেক করোনা টিকা প্রদানে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আজ (রবিবার) স্বাস্থ্যকর্মীকে টিকা দিয়ে উদ্বোধন করা হবে। এছাড়া করোনার সম্মুখ সারির যোদ্ধাদের টিকা নেওয়ার জন্য নিবন্ধন করতে পরামর্শ দেয়া হচ্ছে।

ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান বলেন, করোনা ভ্যাকসিন সঠিকভাবে সংরক্ষন প্রয়োগের জন্য স্বাস্থ্য প্রশাসনের কর্মকাণ্ড উপজেলা প্রশাসন সার্বক্ষণিক মনিটরিং করছে। পাশাপাশি টিকা প্রাপ্তির তালিকায় থাকা ব্যক্তিদের দ্রুত নিবন্ধন করতে বলা হচ্ছে।


শেয়ার করুন