Thursday, January 7, 2021

দুর্ঘটনায় গত বছর সড়কে ঝরেছে ৪৯৬৯ প্রাণ

সারা দেশে সড়ক, রেল ও নৌপথে গেল বছরে চার হাজার ৯২টি দুর্ঘটনায় চার হাজার ৯৬৯ জন প্রাণ হারিয়েছে। আহত হয়েছে পাঁচ হাজার ৮৫ জন। গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন এই তথ্য জানিয়েছেন। একই সঙ্গে সংগঠনটির প্রতিবেদনে মন্তব্য করা হয়েছে, সড়ক আইনের সঠিক বাস্তবায়ন হলে সড়ক নিরাপদ হয়ে উঠবে।

ইলিয়াস কাঞ্চন বলেন, সড়কে সুষ্ঠু ব্যবস্থাপনা ও মনিটরিংয়ের অভাব, টাস্কফোর্সের ১১১ সুপারিশ বাস্তবায়ন না হওয়া, বেপরোয়া গাড়ি চালানোর প্রবণতা, চুক্তিভিত্তিক গাড়ি চালানো, লাইসেন্স ছাড়া চালক নিয়োগ, পথচারীদের মধ্যে সচেতনতার অভাব, ট্রাফিক আইন ভঙ্গ করে ওভারটেকিং, বিরতি ছাড়াই দীর্ঘ সময় ধরে গাড়ি চালানো,

ফিটনেসবিহীন গাড়ি চালানো বন্ধে আইনের প্রয়োগ না থাকা, সড়ক-মহাসড়কে মোটরসাইকেল ও তিন চাকার গাড়ি চলাচল বৃদ্ধি, মহাসড়কের নির্মাণ ত্রুটি, একই রাস্তায় বৈধ-অবৈধ এবং দ্রুত ও শ্লথগতির যানবাহন চলাচল এবং রাস্তার পাশে হাট-বাজার ও দোকানপাটের উপস্থিতি সড়ক-মহাসড়কে দুর্ঘটনার কারণ।

নিসচার প্রতিবেদনে বলা হয়, গত বছরের জানুয়ারি মাসে বেশি ৪৪৭টি দুর্ঘটনা ঘটে। এতে ৪৯৫ জন নিহত ও ৮২৩ জন আহত হয়। আর এপ্রিল ও মে মাসে সবচেয়ে কম যথাক্রমে ১৩২ ও ১৯৬টি দুর্ঘটনা ঘটে। এর নেপথ্য কারণ করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশজুড়ে লকডাউন স্থবিরতা। গত বছর ঢাকা, চট্টগ্রাম ও ময়মনসিংহ এলাকায় বেশি সড়ক দুর্ঘটনা ঘটেছে। আর পার্বত্য চট্টগ্রাম (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) এলাকায় দুর্ঘটনা ঘটেছে সবচেয়ে কম।

নিসচার প্রতিবেদন অনুযায়ী গত বছরের জানুয়ারি মাসে ৪৪৭টি দুর্ঘটনায় নিহত ৪৯৫ ও আহত ৮২৩; ফেব্রুয়ারিতে ৩৬৫ দুর্ঘটনায় নিহত ৪৩৭ ও আহত ৭৬২; মার্চে ৩৭৯ দুর্ঘটনায় নিহত ৪৫৪ ও আহত ৭৬৭; এপ্রিলে ১৩২ দুর্ঘটনায় নিহত ১৩০ ও আহত ১২০; মে মাসে ১৯৬ দুর্ঘটনায় নিহত ২৪২ ও আহত ২০৬; জুনে ২৬০ দুর্ঘটনায় নিহত ৩৩০ ও আহত ২৩৩; জুলাইয়ে ২২০ দুর্ঘটনায় নিহত ২৮৪ ও আহত ১৯৭; আগস্টে ৩৪০ দুর্ঘটনায় নিহত ৪৮৩ ও আহত ৪২৩; সেপ্টেম্বরে ২১৬ দুর্ঘটনায় নিহত ২৫০ ও আহত ৪০৪; অক্টোবরে ২৩০ দুর্ঘটনায় নিহত ২৬২ ও আহত ৩৮৭; নভেম্বরে ২৬২ দুর্ঘটনায় নিহত ৩১৬ ও আহত ৩৭২ এবং ডিসেম্বরে ৩৬৩ দুর্ঘটনায় নিহত ৪৫৮ ও আহত ৩৯১ জন। এর মধ্যে রেলপথে ১০৮ দুর্ঘটনায় ১২৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ৩১ জন। আর ৭০টি নৌদুর্ঘটনায় ২১২ জন নিহত ও ১০০ জন নিখোঁজ হয়েছে।

এসব দুর্ঘটনায় আহতদের মধ্যে ২০ শতাংশ ধরে পরবর্তী সময়ে আরো ৮২৮ জন মারা গেছে বলে প্রতিবেদনে ধারণা দেওয়া হয়েছে। সেই হিসাবে গত বছরে দুর্ঘটনায় মোট প্রাণহানির সংখ্যা চার হাজার ৯৬৯।

সংবাদ সম্মেলনে সংগঠনের যুগ্ম মহাসচিব লিটন এরশাদের সঞ্চালনায় অন্যদের মধ্যে মহাসচিব সৈয়দ এহসানুল হক কামাল, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ ও সদস্য আজাদ উপস্থিত ছিলেন।


শেয়ার করুন