Thursday, October 8, 2020

ইনডেক্সধারী সব শিক্ষককে বিভাগীয় প্রাথী হিসেবে প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দিয়ে রায়

 

নিবন্ধন সনদধারী এবং নিবন্ধন বিহীন ইনডেক্সধারী শিক্ষকদের শিক্ষা প্রতিষ্ঠান পরিবর্তনের জন্য বিভাগীয় প্রার্থী হিসেবে নিয়োগ প্রক্রিয়ায়  অংশগ্রহণের সুযোগ দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এসব শিক্ষককে আগের অভিজ্ঞতা ও সিনিয়রিটিসহ এনটিআরসিএর নিয়োগ প্রক্রিয়ায় অংশ নেয়ার সুযোগ দিয়ে রায় দেয়া হয়েছে। 


গতবছর দায়ের করা একটি রিট মামলার শুনানি শেষে বৃহস্পতিবার (৮ অক্টোবর) এ রায় দিয়েছেন বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের দ্বৈত বেঞ্চ। রিটকারীদের আইনজীবী ব্যারিস্টার নূর মুহাম্মদ আজমী (মিল্লাত) দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।


তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ইতোপূর্বে নীতিমালায় থাকলেও বেসরকারি (এমপিও) শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে চাকরি বহাল রেখে কর্মস্থল পরিবর্তনের কোনো সুযোগ ছিল না, বরং অন্য প্রতিষ্ঠানে নিয়োগের জন্যে অন্যান্য সকল প্রার্থীদের সাথে নতুন করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হতো। আবার যাদের শুধু ইনডেক্স ছিল কিন্তু নিবন্ধন সনদ ছিলনা তারা নিয়োগের আবেদনের সুযোগ পেতেন না। এ জটিলতায় ভুক্তভোগী ৭১ জন শিক্ষক একটি রিট মামলা দায়ের করেন। মামলাটি এপ্রিল মাসে শুনানি হয়েছে। পরে কোর্ট বন্ধ থাকায় আজ রায় ঘোষণা হল। 


তিনি দৈনিক শিক্ষাডটকমকে আরও বলেন,‘নিবন্ধন সনদধারী এবং নিবন্ধন বিহীন ইনডেক্সধারী শিক্ষকদের শিক্ষা প্রতিষ্ঠান পরিবর্তনের জন্য বিভাগীয় প্রার্থী হিসেবে নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ দিতে রায়ে এনটিআরসিএকে নির্দেশনা দেয়া হয়েছে।’ 


শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।


শেয়ার করুন